ঢাকা, মঙ্গলবার - ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

পরমাণু চুক্তি মানবেনা ইরান

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

মার্কিন হামলায় জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার জেরে এবার পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিলো ইরান। ২০১৫ সালে পরমাণু চুক্তির মাধ্যমে যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছিল, তা আর মানা হবে না বলে সাফ জানিয়েছে দেশটি।

স্থানীয় সময় রোববার (৫ জানুয়ারি) দেশটির রাজধানী তেহরানে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের পর এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।বিবৃতিতে জানানো হয়, এখন থেকে পরমাণু শক্তি বৃদ্ধি, উপকরণ সমৃদ্ধকরণ বা গবেষণার উন্নতির ক্ষেত্রে আর কোনও সীমাবদ্ধতা রাখবে না ইরান। তবে দেশটির পক্ষ থেকে পারমাণু বিষয়ক আন্তর্জাতিক পর্যবেক্ষকদের সহযোগিতা অব্যাহত রাখার কথাও বলা হয়েছে।

আরও পড়ুন  সুদানে বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসভবনে গুলি

২০১৫ সালে ৬ দেশের সঙ্গে পরমাণু চুক্তি অনুযায়ী ইরান তাদের স্পর্শকাতর পরমাণু কার্যক্রম সীমিত রাখতে সম্মত হয়েছিল। তবে এর আগে যুক্তরাষ্ট্র এ চুক্তি একাধিকবার ভঙ্গ করেছে বলে অভিযোগ করে ইরান।বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় নিহত হন ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সোলেমানিকে হত্যা করা হয় বলে নিশ্চিত করে পেন্টাগন।

আরও পড়ুন  করোনায় আক্রান্ত সন্দ্বীপ থানার ওসি

এদিকে ইরাক থেকে সব বিদেশি সৈন্য ছেড়ে যেতে রোববার একটি রেজ্যুলেশন পাস করেছে দেশটির পার্লামেন্ট। বিদেশি সৈন্যরা যাতে ইরাকের আকাশ, স্থল এবং জলসীমা ব্যবহার করতে না পারে সে ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয় ওই প্রস্তাবে।২০০৩ সালে ইরাক আগ্রাসনের পর থেকে দেশটিতে ঘাঁটি গেড়ে আছে হাজার হাজার মার্কিন সৈন্য। ইরাকে বর্তমানে আমেরিকার প্রায় ৫ হাজার সৈন্য রয়েছে।

আরও পড়ুন  কক্সবাজারে এবার স্কুলছাত্রীকে জিম্মি করে ধর্ষণের অভিযোগ

CNN।crimenews.

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ