ঢাকা, মঙ্গলবার - ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

সরকারীভাবে করোনা পরীক্ষায় ফি দিতে হবে

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

এখন থেকে সরকারিভাবে করোনাভাইরাস (কোভিড-১৯)-এর নমুনা পরীক্ষার জন্য ফি আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আদেশ জারি হলে হাসপাতালে গিয়ে পরীক্ষা করাতে ২০০ টাকা ফি দিতে হবে। আর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করলে দিতে হবে ৫০০ টাকা।

এখন পর্যন্ত সরকারিভাবে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বিনা মূল্যে করা হচ্ছে। তবে বেসরকারি হাসপাতালে এখনও পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা দিতে হয়। আর বেসরকারিভাবে বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য লাগছে সাড়ে চার হাজার টাকা।

আরও পড়ুন  হাটহাজারির বুড়িশ্চরে এবার করোনার হানা

ফি’র বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এর আগে নমুনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্য সেবা বিভাগে প্রস্তাব দেওয়া হয়। এ বিষয়ে আদেশ জারির পর পরীক্ষার জন্য ফি দিতে হবে।

জানতে চাইলে ফি’র বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. মুহিবুর রহমান। এখন এ বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগ আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করে আদেশ জারি করবে।

আরও পড়ুন  আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস

তবে স্বাস্থ্য সেবা বিভাগের একটি সূত্র জানিয়েছে, আজ সোমবার এই আদেশ জারির সম্ভাবনা আছে।

নতুন করোনাভাইরাস শনাক্তে শুরু থেকেই আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। এখন দেশের বিভিন্ন জায়গায় ৬৮ টি ল্যাবরেটরি চালু হয়েছে। সর্বষেশ স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, ২৪ ঘন্টায় ১৭ হাজার ৩৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। অবশ্য পুরোনো মিলিয়ে এই সময়ে ১৮ হাজার ৯৯টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে শনাক্ত হয়েছে ৩ হাজার ৮০৯টি।

আরও পড়ুন  চট্টগ্রামে মধ্যবিত্তদের খাদ্য সহায়তায় নওফেল

আর এই পর্যন্ত পিসিআরে মোট পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৩০ হাজার ১৯৭টি নমুনা।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ