ঢাকা, রবিবার - ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

করোনার দ্বিতীয় ঝড় আসবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি আরো একবার ভয়াবহ প্রকোপ (সেকেন্ড পিক) আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর আলজাজিরা।

খবরে বলা হয়েছে, বিশ্বব্যাপী লকডাউন শিথিল করার যে প্রবণতা শুরু হয়েছে তাতে এই মহামারীর প্রকোপ আবারো অর্থাৎ দ্বিতীয় দফায় ভয়াবহ আকার ধারণ করতে পারে। এবং সেটি হতে পারে খুব দ্রুতই।

গত কয়েক সপ্তাহের টানা লকডাউনের কারণে ইতালি, স্পেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে এসেছে। তাই আশার আলো দেখছে বিশ্ব। লকডাউন শিথিল করার চেষ্টা চলছে বিভিন্ন দেশে। জার্মানিতে ফুটবল লিগ শুরু হয়েছে। ভারতে বিমান চলাচল শুরু হচ্ছে। স্পেনের অনেক নগরীতে লকডাউন তুলে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেও চলাচলের ওপর কড়াকড়ি কমিয়ে আনার পদক্ষেপ নেয়া হচ্ছে। সৌদি আরব কারফিউয়ের সময় কমিয়ে আনছে। দক্ষিণ কোরিয়ায় গণপরিবহন চলতে শুরু করেছে। অর্থনীতিসহ রাষ্ট্রীয় ও বিশ্ব ব্যবস্থার প্রয়োজনীয় অনুসঙ্গগুলোকে বাঁচাতেই এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

আরও পড়ুন  করোনা ভাইরাস নিয়ে প্রধানমন্ত্রীর সর্তকবার্তা

কিন্তু এতে করোনাভাইরাস আবার ছড়িয়ে পড়তে পারে বলে ডব্লিউএইচও আশঙ্কা করছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৫৪ লাখ মানুষ। মারা গেছে প্রায় ৩ লাখ ৪৫ হাজার। আর সুস্থ হয়ে উঠেছে ২২ লাখ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী পরিস্থিতি বিভাগের প্রধান ড. মাইক রায়ান এক অনলাইন ব্রিফিংয়ে জানান, অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও মধ্য ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাড়তে শুরু করেছে। একই সাথে বাড়তে শুরু করেছে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায়।

আরও পড়ুন  ওরশে গিয়ে ধর্ষনের শিকার মাদ্রাসা ছাত্রী

মাইক রায়ান বলেন, খুব দ্রুত সংক্রমনের হার আবার বাড়তে পারে। প্রথম দফা আক্রমণের পর যেসব কড়াকড়ি আরোপ করা হয়েছিল সেগুলো শিথিল করা হলেই তেমনটি হতে পারে। এই কর্মকর্তা বলেন, এই বিষয়টি আমাদের জেনে রাখতে হবে, যেকোন সময় রোগটির প্রকোপ আবার বাড়তে পারে। রোগের সংক্রমনের সংখ্যা কমছে দেখে আমরা কোন আশা আলো এখনই দেখতে পাচ্ছি না। এই হামলার দ্বিতীয় দফা (সেকেন্ড পিক) আসতে পারে।

আরও পড়ুন  দেশে করোনায় নতুন আক্রান্ত ১৮ জন, মৃত ১

আর এটি যাতে না হয় সে জন্য জনগনের চলাচলে ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করলেও সবাইকে সুরক্ষার নিয়ম মেনে চলতে হবে বলে মনে করেন এই কর্মকর্তা।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ