ঢাকা, রবিবার - ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

বেসরকারি হাসপাতালে রোগীদের চিকিৎসা নিশ্চিতে রিট

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের এই দুঃসময়ে দেশের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সব ধরনের রোগিদের জন্য চিকিৎসা সেবা নিশ্চিতের নির্দেশনা চেয়ে একটি রিট করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মে) জসস্বার্থে বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এই রিট আবেদনটি করেছেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

আগামী ১৮ মে এই রিট শুনানির দিন ধার্য করা হয়েছে।

রিটের বিষয়ে আইনজীবী মনজিল মোরসেদ গণমাধ্যমকে বলেন, সরকার করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা ও টেস্টের জন্য নির্দিষ্ট কয়েকটি হাসপাতালে করার ব্যবস্থা করেছে। আর এই সময়ে সাধারন জ্বর, সর্দি, গলা ব্যথার রোগিদেরও ডাক্তারের শরণাপন্ন হওয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু এরই মধ্যে বিভিন্ন মিডিয়ায় রিপোর্ট হয়েছে যে, দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে রোগিরা চিকিৎিসা সেবা পাচ্ছে না এমনকি এ্যাম্বুলেঞ্চে রোগী মারা যাচ্ছে।

আরও পড়ুন  আল-জাজিরার ডিরেক্টর জেনারেলসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

তিনি আরও বলেন, এমন প্রেক্ষাপটে দেশের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সকল ধরনের রোগীদের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে। রিটে করোনা প্রতিরোধে গঠিত উপদেষ্টা কমিটির চেয়ারম্যান, স্বাস্থ্য সচিব, অতিরিক্ত সচিব (হাসপাতাল), স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিক মালিক সমিতিকে বিবাদী করা হয়েছে।

আইনজীবি আরও বলেন, রিটে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে পিসিআর মেশিনে করোনা টেস্টের ব্যবস্থা করে চিকিৎসা দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। আর বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোর প্রবেশ পথে বা গেটে হলুদ জোন করে সকল রোগীদের চিকিৎসার ব্যাবস্থা করার এবং হলুদ জোনে দায়িত্বরত ডাক্তার, নার্স ও অন্যদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় পিপিই, গ্লাভস, মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ নিশ্চিতের নির্দেশনা চাওয়া হয়েছে।

আরও পড়ুন  র‌্যাব ডিজি হলেন আবদুল্লাহ আল মামুন

এছাড়া, সংক্রামক রোগ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন-২০১৮ এর ৬ ধারা অনুসারে গঠিত উপদেষ্টা কমিটি দেশে করোনা প্রতিরোধে কি কি কার্যক্রম গ্রহণ বা সুপারিশ করেছে তার একটি প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে এই রিট আবেদনে।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ