ঢাকা, রবিবার - ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

চট্টগ্রামে করোনা পরীক্ষার দ্বিতীয় ল্যাব চালু

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চট্টগ্রামে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তে আরও একটি ল্যাব পূর্ণাঙ্গভাবে প্রস্তুত। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) চালু হয়েছে দ্বিতীয় ল্যাব।

শনিবার (২৫ এপ্রিল)  থেকে ল্যাবটি চালু হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে করোনা পরীক্ষার ল্যাব চালু করতে গত ৯ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এই বিশ্ববিদ্যালয়ে চিঠি পাঠানো হয়।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ে কোভিড-১৯ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন  চট্টগ্রামে আরও ৭৫ জনের করোনা শনাক্ত

প্রতিষ্ঠানটিতে ৬টি পিসিআর মেশিন থাকলেও আপাতত একটি মেশিনে নমুনা পরীক্ষার কার্যক্রম চালানো হবে। ৬ জন শিক্ষার্থী এবং ২ জন শিক্ষক এই পরীক্ষায় প্রত্যক্ষভাবে কাজ করবেন।

আপাতত প্রতিদিন ১শত নমুনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নিয়ে ল্যাব চালু করার কথা জানান ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ল্যাবগুলো কিভাবে করোনা শনাক্তকরণে ব্যবহার করা যায়, সেটা নিয়ে কাজ শুরু করি। শিক্ষা মন্ত্রণালয় থেকে চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানো হয়। ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় কাজ শুরু করেছে। আমি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিষয়টিও আমরা দেখছি। আশা করি সেখানেও দ্রুতই শুরু হবে।

আরও পড়ুন  ফেসবুক আইডি হ্যাক, গ্রেপ্তার ২

সিভাসু’র উপাচার্য গৌতম বুদ্ধ দাশ সিএনএন ক্রাইম নিউজকে বলেন, স্বাস্থ্য অধিদফতরের অনুমতির পর আমরা ৪৮০টি কিট পেয়েছি। আরও কিট পাঠানো হবে বলে আমাদের জানানো হয়েছে। শুক্রবার পরীক্ষামূলকভাবে কাজ শুরু হয়েছে। শনিবার থেকে পুরোদমে করোনার নমুনা পরীক্ষা করা হবে। আমাদের মোট ১০ সদস্যের টিম কাজ করবে। প্রতিদিন আমরা ১০০টি নমুনা পরীক্ষা করতে পারব।

আরও পড়ুন  বাংলাদেশ লকডাউন এবং জরুরি অবস্থা

সিভাসুতে করোনা শনাক্তকরণ ল্যাবের উদ্বোধনের সময় চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম মেডিকেল কলেজ উপাধ্যক্ষ ডা. নাসির উদ্দিন মাহমুদ, স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, স্বাচিপ সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান, নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু এবং বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা পায়েল দত্ত উপস্থিত ছিলেন।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ