ঢাকা, রবিবার - ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

পণ্য খালাসের অনুমতি পেল চট্টগ্রাম বন্দর

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

আমদানি-রপ্তানি পণ্য শুল্কায়ন ও খালাসে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট নিরসনে বেসরকারি ১৯টি অফডক থেকে আমদানি করা সব ধরণের পণ্য সংরক্ষণ ও খালাসের অনুমতি দিয়ে অফিস আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এ অফিস আদেশ জারি করা হয়।

চট্টগ্রাম বন্দরে বর্তমানে ধারণ ক্ষমতার অতিরিক্ত মোট ৪৯ হাজার ২২৭টি কনটেইনার রয়েছে। এ অবস্থায় বন্দরে জাহাজ থেকে কনটেইনার খালাসসহ সার্বিক অপারেশন কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এই সংকট নিরসনে সব পণ্য বেসরকারি আইসিডিতে সংরক্ষণ ও খালাসের অনুমতি দিয়ে আজ নতুন অফিস আদেশ জারি করে এনবিআর।

আরও পড়ুন  করোনার নমুনা সংগ্রহে সরকারের নতুন উদ্যোগ

আগামী জুন পর্যন্ত এই সুবিধা নিতে পারবেন আমদানিকারকরা বলে আদেশে জানানো হয়।

এর আগে পূর্ববর্তী অফিস আদেশে নতুন ৬টিসহ মোট ৪২টি পণ্য চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি আইসিডিতে নেয়া ও খালাসের অনুমতি দেয়া হয়। স্বাভাবিক সময়ে বেসরকারি আইসিডিগুলো আমদানি করা ৩৮ ধরনের পণ্য সংরক্ষণ ও খালাস করতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের টার্মিনাল ম্যানেজার এনামুল করিম।

আরও পড়ুন  বাফুফে সহ-সভাপতি মহিউদ্দিন মহির বিরুদ্ধে দুদকের মামলা

কোভিড-১৯ কারণে চট্টগ্রাম কাস্টমস হাউসগুলোতে সীমিত পরিসরে কার্যক্রম চলায় বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়েছে।

সংস্থাটি বলেছে, দেশে পণ্য সরবরাহ শৃঙ্খলা স্বাভাবিক রাখার স্বার্থে আমদানি-রপ্তানি কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখতে সব কাস্টম হাউস ও কাস্টম স্টেশনে স্বাভাবিক দাফতরিক কার্যক্রম পরিচালনা অব্যাহত থাকবে। ফলে এখন থেকে আমদানি করা যে কোনো পণ্য শুল্কায়ন করে খালাস নেওয়া যাবে।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ