ঢাকা, মঙ্গলবার - ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

চট্টগ্রামে হবে করোনা পরীক্ষা

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের নমুনা শনাক্তে আরও তিনটি কেন্দ্রে পরীক্ষা চালু করা হয়েছে। এখন হাসপাতালের নমুনাগুলো সেখান থেকেই সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হবে।

নতুন তিন পরীক্ষা কেন্দ্র হলো ঢাকার জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল ও চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)।

বৃহস্পতিবার (২৬ মার্চ) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত এক অনলাইন ব্রিফিংয়ে এ সব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপিকা ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আরও পড়ুন  বিএনপির এজেন্টকে কুপিয়ে আহত

অধ্যাপিকা ফ্লোরা বলেন, গতকাল আমরা জানিয়েছিলাম, বিভাগীয় পর্যায়ে আরও কয়েকটি প্রতিষ্ঠানে এটি সম্প্রসারণের কাজ চলছে। পিসিআর পদ্ধতিতে আইইডিসিআর ছাড়াও আরও কয়েকটি প্রতিষ্ঠানে করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে। জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতালে পরীক্ষা শুরু হয়েছে। এ ছাড়া চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে এই কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান অধ্যাপিকা ফ্লোরা।

আরও পড়ুন  আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

তিনি বলেন, করোনাভাইরাস সন্দেহে কেউ হাসপাতালে ভর্তি হলে হাসপাতালের তথ্য অনুযায়ী আইইডিসিআর গিয়ে সেই নমুনা সংগ্রহ করে নিয়ে আসত। এখন হাসপাতালের নমুনাগুলো হাসপাতাল থেকেই সংগ্রহ করে আইডিসিআরে পাঠানো হবে।

ঢাকা ও চট্টগ্রাম ছাড়া বাকি কেন্দ্রগুলো দ্রুত চালু করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে সেব্রিনা ফ্লোরা আরও বলেন, প্রতিটি এলাকাভিত্তিক নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ