ঢাকা, মঙ্গলবার - ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

৩ মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

আজ ৩ মার্চ। একাত্তরের এই দিনে পল্টন ময়দানে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ। সেদিনের সেই ইশতেহারে ফুটে উঠেছিল মুক্তিপাগল বাঙালির আকাঙ্খার প্রতিফলন। এর মাধ্যমে সম্মুখ যুদ্ধের প্রস্তুতিও শুরু করে তরুণ যুবারা।

১৯৭১ সালে জাতীয় পরিষদের অধিবেশন স্থগিতের প্রতিবাদে বঙ্গবন্ধুর উপস্থিতিতে এদিন এই ইশতেহার পাঠ করা হয়। এতে স্বাধীন বাংলাদেশের রূপরেখা তুলে ধরার পাশাপাশি বঙ্গবন্ধুকে স্বাধীকার আন্দোলনের সর্বাধিনায়ক ঘোষণা করা হয়।একই দিনে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান পাকিস্তানের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকের জন্য ঢাকায় আসেন। তবে সবকিছু ছাপিয়ে ৩ মার্চ এর ইশতেহারে একটি স্বাধীন দেশের স্বপ্ন জনগণের মনের মাঝে গাঁথতে শুরু হয়েছিল বলে মনে করেন সেসময়ের ছাত্র নেতারা।

আরও পড়ুন  যুদ্ধ পতাকা ওড়াল ইরান

স্বাধীন বাংলাদেশের স্বপ্নের ইশতেহার পাঠের পর থেকেই পাকিস্তানীদের বিরুদ্ধে যুদ্ধের মানসিক প্রস্তুতি শুরু করে বাঙালি জাতি।উত্তোলন করা হয় জাতীয় পতাকা এবং রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি; গানটিকে জাতীয় সংগীত হিসেবে নির্বাচিত করা হয়। লাখো মানুষের উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ অনুষ্ঠানটি ছিল মুক্তি সংগ্রামের ইতিহাসে এক উল্লেখযোগ্য দিন।

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ