ঢাকা, মঙ্গলবার - ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

করোনাভাইরাসের নতুন নাম এনসিপি

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

করোনা ভাইরাসের অস্থায়ীভাবে নতুন নাম ঘোষণা করেছে চীন। এ ভাইরাসটিকে এখন ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি নামে ডাকা হবে বলে জানিয়েছে চীন। তবে এটি স্থায়ী নাম নয়।

শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক সংবাদ সম্মেলনে অস্থায়ীভাবে এ নাম ঘোষণা করে।নাম পরিবর্তনের কারণ হিসেবে হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে যাওয়া এই ভাইরাসকে অনেকেই ‘উহান করোনাভাইরাস’ নামে ডাকা শুরু করেছেন। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর হয়ে উঠেছিল।

আরও পড়ুন  কক্সবাজার হোটেল থেকে অস্ত্র ও ইয়াবা উদ্ধার

এ ভাইরাসের নাম তাহলে করোনাভাইরাস কেন হলো এ প্রশ্নে অধ্যাপক ক্রিস্টাল ওয়াটসন বলেন, অণুবীক্ষণ যন্ত্র দিয়ে দেখলে ভাইরাসটির মাথায় মুকুটের মতো স্পাইক বা কাটা দেখা যায়। দেখে মনে হয় যেন রাজমুকুটের ওপর থরে থরে অনেক দণ্ড সাজানো রয়েছে। তাই এদের করোনাভাইরাস নামকরণ করা হয়েছে।এ বিষয়ে নাম ঠিক করা সদস্যদের একজন ভাইরোলজিস্ট অধ্যাপক বেঞ্জামিন নিউম্যান বিবিসি জানিয়েছেন, দুই সপ্তাহ ধরে আলোচনার পর একটি নামের বিষয়ে নিয়ে ঐকমত্যে পৌঁছেছেন তারা। নামটি প্রকাশের জন্য একটি বিজ্ঞানভিত্তিক জার্নালে জমা দেয়া হয়েছে। বিষয়টি আরও পর্যালোচনার পর আগামী কয়েক দিনের মধ্যেই ভাইরাসের নাম ঘোষণা করা হবে।করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে এখন পর্যন্ত নয়শ দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া ৩৯ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। হংকং ও ফিলিপাইনেও মারা যাওয়ার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন  হাটহাজারি লকডাউন ঘোষনা করা হয়েছে

CNNcrimenews.

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ