ঢাকা, মঙ্গলবার - ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

পশ্চিমা সংস্কৃতি নয়, দেশীয় সংস্কৃতি অনুসরন করতে হবে

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চট্টগ্রামের হাটহজারি থানাধীন শিকারপুরের মনোরম পরিবেশে গড়ে উঠা  শিক্ষা প্রতিষ্ঠান  ইডেন ইংলিশ স্কুলের শিক্ষার্থীদের হিন্দী কিংবা ইংরেজি গানের চর্চা না করে, রবীন্দ্র নজরুল শেখার অভ্যাস করতে পরামর্শ দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (৩১ জানুয়ারি) ইডেন ইংলিশ স্কুলের একবছর পূতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।তথ্যমন্ত্রী বলেন, ইংরেজি শিক্ষা প্রতষ্ঠানের শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তুলতে হবে তারা যেন পশ্চিমা সংস্কৃতির অন্ধ অনুকরণ না করে বাঙালি ও দেশীয় সংস্কৃতির অনুকরণ, অনুসরণ করে। হিন্দী কিংবা ইংরেজি নয়, তারা যেন রবীন্দ্র, নজরুল এবং দেশাত্মবোধক গানে আগ্রহী হয় সেভাবেই তাদের গড়ে তুলতে হবে।

আরও পড়ুন  পুলিশ কর্মকর্তার মেয়েকে বাড়তি সুবিধা, কেন্দ্র সচিবকে প্রত্যাহার

তথ্যমন্ত্রী আরও বলেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে জীবনযুদ্ধে জয়ী হয়ে লক্ষ্যে পৌঁছানোর জন্য অন্যতম ভিত্তি। কাজেই এখানে এমন ভিত্তি গড়ে তুলতে হবে যাতে করে আজকের শিশুরা আগামীদিনের যোগ্য নাগরিক হবার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করতে পারে।তিনি বলেন, আজকের শিশুরা ডাক্তার হবে, সরকারি বড় অফিসার হবে। কিন্তু তা যেন গরীব মেহনতি মানুষের জন্যে হয়। কারও বাবা-মাকে যেন বৃদ্ধাশ্রমে যেতে না হয়।

আরও পড়ুন  আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান

স্কুলের অবকাঠামো উন্নয়ন, ক্রীড়াবান্ধব পরিবেশের প্রশংসা করে তথ্যমন্ত্রী বলেন, অবকাঠামো উন্নয়নই শুধু প্রকৃত শিক্ষার মাপকাঠি নয়, স্কুলের ভেতরগত পরিবেশ, পাঠদানে মুন্সীয়ানাই হচ্ছে আসল। শিশুরা শিক্ষাকে বোঝা এবং পীড়ন যাতে মনে না করে, সেই আংগিকে শিশুদের পাঠদান করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে ইডেন ইংলিশ স্কুল ভূমিকা রাখতে সক্ষম হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।মন্ত্রী স্কুলের কৃতী শিক্ষার্থী ও উপজেলার বিভিন্ন স্কুল-প্রধানদের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন।

আরও পড়ুন  কেন্দ্রীয় কমিটির ৩২ পদধারী নেতাকে অব্যাহতি

স্কুলের প্রতিষ্ঠাতা মো. খালেদ মাহমুদের সভাপতিত্বে শুক্রবার স্কুল-ক্যাম্পাসে দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম অধিবেশনে উপস্থিত ছিলেন চুয়েট ভিসি অধ্যাপক রফিকুল আলম, তথ্যমন্ত্রীর মা এডভোকেট কামরুন নাহার বেগম, প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাহানুর তাসনিম, হাটহাজারি উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, শিকারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দীকি সহ স্হানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

CNNcrimenews.

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ