ঢাকা, সোমবার - ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

চলছে বিদ্যাদেবীর আরাধনা দেশজুড়ে

[print_link]

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

সারাদেশে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। তিনি সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকালে বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর আরাধনা।নিয়ম অনুযায়ী, পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন তার ভক্তরা।

আরও পড়ুন  চট্টগ্রামে আরও ৭৫ জনের করোনা শনাক্ত

যেহেতু সরস্বতী বিদ্যার দেবী, তাই দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয়েছে বাণী অর্চনাসহ নানা অনুষ্ঠান। রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজার পাশাপাশি শিশুদের হাতেখড়ি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন  প্রণব মুখার্জির মৃত্যুতে বিএনপির শোকবার্তা

অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবী সরস্বতীর আরাধনা করেন শিক্ষার্থীরা। প্রতিটি পূজামণ্ডপের বাণী অর্চণায় সমবেত হচ্ছে নানা সাজে সজ্জিত নারী, পুরুষ, আবাল-বৃদ্ধ-বনিতা। আবহমান বাঙালির অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করে হিন্দুদের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী মানুষও উৎসবে যোগ দিচ্ছেন।

CNNcrimenews.

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ